কুষ্টিয়ার মহিষাডাঙ্গায় খাল খনন না করার জন্য কৃষকের পানির দুরঅবস্থা

কুষ্টিয়ার মহিষাডাঙ্গায় খাল খনন না করার জন্য কৃষকের পানির দুরঅবস্থা

নিজস্ব প্রতিনিধিঃ  দুই যুগেও খালটি খনন করা হয়নি। মাটি পড়ে খালটি মরা খালে পরিণত হওয়ার উপক্রম হয়েছে। খালটির পানি প্রবাহ প্রায় বন্ধ হয়ে গেছে। পানির অভাবে পাঁচ শতাধিক একর জমির ইরি ধান চাষে  ব্যাহত হচ্ছে। দুশ্চিন্তায় আছেন কুষ্টিয়া ইবি থানার উজান গ্রাম ইউনিয়নের মহিষাডাঙ্গা গ্রামের কয়েকশ কৃষক।

 

গতকাল রবিবার দেখা গেছে,কুষ্টিয়া -ঝিনাইদহ মহাসড়ক এর পুর্বপাশে অবস্থিত জিকে কেনেল / খাল অবস্থিত। প্রায় ২ কিলোমিটার জিকে খালের আওতায় শতাধিক জমি পানি সংকটে অনাবাদী হয়ে পড়ছে।  সুযোগ বুঝে ভাটা গুলো গ্রাস করছে অনাবাদী জমি গুলো।

 

কৃষকদের সাথে আলাপ কালে তারা বলেন

খালের পানির ওপর নির্ভর করেই পাঁচ শতাধিক একর জমিতে আমন ও ইরি ধানের চাষাবাদ করেন মহিষাডাঙ্গা গ্রামের  কয়েকশ কৃষক। কিন্তু বর্তমানে খালটি মরা খালে পরিণত হয়েছে। উক্ত খাল খনন করা না হলে কৃষকদের কষ্টের শেষ থাকবে না।

 

উজান গ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাবুবীন ইসলাম বলেন, ‘মহিষাডাঙ্গা এলাকার মানুষ কৃষি নির্ভরশীল। কৃষি কাজ করেই তাদের জীবন-জীবিকা করতে হয়। খালটির পানির প্রবাহ বন্ধ থাকায় তাদের দুর্ভোগের শেষ নাই।তাই এই খালটি খনন করা এখন সময়ের দাবি।’

 

উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস সুত্রে জানা যায়, ‘বিষয়টি ভুক্তভোগী কৃষকদের মাধ্যমে অবগত হয়েছি। খাল খননের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে, যাতে কৃষকেরা খালের পানি ব্যবহার করে নির্বিঘ্নে চাষাবাদ করতে পারে।’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
২,০৩৭,৫৪৩
সুস্থ
১,৯৯১,১৭০
মৃত্যু
২৯,৪৪২
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

গ্যালারী

সম্পাদক : ইঞ্জি: কাজী সাব্বির আহমেদ

প্রকাশক : মোঃ নিজাম উদ্দিন

নির্বাহী সম্পাদক : মোঃ শাকিল আহমেদ তিয়াস

সহঃ সম্পাদক : মোঃ সাইফুল ইসলাম আপন

বার্তা সম্পাদক : মোঃ জাকির হোসেন

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিয়মঅনুযায়ী তথ্য মন্ত্রণালয় বরাবর নিবন্ধনের জন্য আবেদিত অনলাইন নিউজ পোর্টাল