কুষ্টিয়ার মিরপুরে জনপ্রিয় হয়ে উঠেছে তুলার চাষ 

কুষ্টিয়ার মিরপুরে জনপ্রিয় হয়ে উঠেছে তুলার চাষ 

 

মিরপুর উপজেলা প্রতিনিধিঃ ক্রমেই কুষ্টিয়ার মিরপুর উপজেলায় তুলা চাষ জনপ্রিয় হচ্ছে। এ উপজেলায় এ বছর  লক্ষ্য মাত্রার সমপরিমান ১২৫ হেক্টর  জমিতে তুলার চাষ হয়েছে । তবে চাষের শুরুতে আগষ্ট মাসের বৃষ্টিতে দুই হেক্টর জমি পালিতে প্লাবিত হওয়ায় নষ্ট হয়েছে।

দেশী জাতের তুলা উৎপন্নের সময় লাগে ৬ মাস।  অন্যদিকে হাইব্রীড জা তুলা উৎপন্ন হতে সময় লাগে সাড়ে ৫ মাস। তাই তুলাচাষীরা ক্রমেই ঝুঁকছে হাইব্রীড তুলা চাষের প্রতি। এ বছর তুলার ফলন ও দামে কৃষক বেশ সন্তুষ্ট।

উল্লেখ্য, গত বছর ২ হাজার ৪ শত টাকা মণ দরে সরকার তুলা ক্রয় করলেও  চলতি বছর সরকার মণ প্রতি ৩ শত  টাকা বাড়িয়ে ২ হাজার ৭ শত টাকা নির্ধারন করেছে।

 

মিরপুর উপজেলা কটন ইউনিট অফিসার আবদুস সাত্তার বলেন, এ বছর তুলার দাম  বাড়ায় চাষীরা খুশি ।  এবার ফলনও বেশি হয়েছে।এতে চাষীরা কিছুটা পুষিয়ে নিতে পারবেন।

তিনি আরো জানান, তুলার বহুবিধভাবে ব্যবহার হয়। এক মণ তুলায় ২৮ কেজী তুলা বীজ ও ১২ কেজী ফ্রেশ তুলা থাকে। তুলা বীজ ভোজ্যতেল ও গ্লিসারিন হিসাবে ব্যবহার হয়। এক কেজী তুলা বীজে অপরিশোধীত ৬০০ গ্রাম তেল উৎপন্ন হয় এবং পরিশোধন করলে এককেজী তুলা বীজ থেকে ৪০০ গ্রাম ফ্রেশ  ভোজ্য তেল পাওয়া যায়।


Leave a Reply

Your email address will not be published.

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
২,০২৬,২১২
সুস্থ
১,৯৬৬,১০৭
মৃত্যু
২৯,৩৬৯
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
৫৩৫
সুস্থ
৪৭৬
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

গ্যালারী

সম্পাদক : ইঞ্জি: কাজী সাব্বির আহমেদ

প্রকাশক : মোঃ নিজাম উদ্দিন

নির্বাহী সম্পাদক : মোঃ শাকিল আহমেদ তিয়াস

সহঃ সম্পাদক : মোঃ সাইফুল ইসলাম আপন

বার্তা সম্পাদক : মোঃ জাকির হোসেন

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিয়মঅনুযায়ী তথ্য মন্ত্রণালয় বরাবর নিবন্ধনের জন্য আবেদিত অনলাইন নিউজ পোর্টাল