মাগুরায় উদ্ধার করা বিরল প্রজাতির হুনুমান এখন খুলনা বন বিভাগের অপেক্ষায়

মাগুরায় উদ্ধার করা বিরল প্রজাতির হুনুমান এখন খুলনা বন বিভাগের অপেক্ষায়

 

মোঃ সাইফুল্লাহ মাগুরা প্রতিনিধিঃ পাচারের উদ্দেশ্যে নিয়ে যাওয়ার সময়১৯সেপ্টেম্বর সোমবার মাগুরায় একটি যাত্রীবাহী পরিবহণে তল্লাশি চালিয়ে উদ্ধার করা বিপন্ন প্রজাতির গোল্ডেন হুনুমান এখন খুলনা বন বিভাগের অপেক্ষায় রয়েছে বলে জানা গেছে।

পুলিশ জানায়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টার দিকে মাগুরার অতিরিক্ত পুলিশ সুপার মো. কলিমুল্লাহর নেতৃত্বে সদর থানা পুলিশ মাগুরা শহরের পারনান্দুয়ালী এলাকায় ঢাকা থেকে ছেড়ে আসা এসপি গোল্ডেন লাইনের যাত্রীবাহী পরিবহণে তল্লাশি চালায়। পরিবহণের বক্সে একটি নাইলনের ব্যাগে লুকিয়ে রাখা অবস্থায় হুনুমানটি উদ্ধার করা হয়। এ সময় পাচারে সহযোগিতার দায়ে পরিবহণের সুপারভাইজার সুব্রত কুমারকে আটক করা হয়।

ঢাকার সাভার এলাকা থেকে এক যাত্রী মুখবাঁধা ব্যাগে প্রাণিটি পরিবহণে তুলে দেন। সাতক্ষীরার কদমতলা এলাকায় পৌঁছার পর রানা নামে অপর এক ব্যক্তি এটির দায়িত্ব গ্রহণ করবেন। নির্দিষ্ট অর্থের বিনিময়ে বিপন্ন প্রজাতির প্রাণিটি পাচারে তিনি সহযোগিতা করছিলেন বলে পুলিশের হাতে আটক পরিবহণ সুপারভাইজার স্বীকার করেছেন।

মাগুরার অতিরিক্ত পুলিশ সুপার মো. কলিমুল্লাহ বলেন, সাম্প্রতিক কালে সারা বিশ্বেই বিলুপ্তপ্রায় বন্যপ্রাণী সংরক্ষণে অভিযান চলছে। এমন অবস্থায় এই দেশে খুবই কম দেখা যায় এমন একটি কালো মুখের সোনালি পশমের ছোট আকারের হনুমান কিংবা বানরটি পাচারের উদ্দেশ্যে সাতক্ষীরা এলাকায় নিয়ে যাওয়া হচ্ছে খবর পেয়ে অভিযান চালিয়ে সেটি উদ্ধার করা হয়েছে। পাচারে সহযোগিতার জন্যে পরিবহণের সুপারভাইজারকে আটক করে সদর থানার সহযোগিতায় কোর্টে প্রেরণ করা হয়েছে।

২০ সেপ্টেম্বর মঙ্গলবার দুপুরে মাগুরা বন কর্মকর্তা তপেন্দ্রনাথ সরকার বলেন, পুলিশের উদ্ধারকৃত প্রাণিটি সম্পর্কে বিস্তারিত বলা এখনই সম্ভব নয়। তবে এটি বিপন্ন প্রজাতির। এটি সংরক্ষণে খুলনা বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগকে সংবাদ দেওয়া হয়েছে। আজ কালের মধ্যে তাঁরা নিয়ে যাবেন বলে আমরা আশা করেন।


Leave a Reply

Your email address will not be published.

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
২,০২৬,২১২
সুস্থ
১,৯৬৬,১০৭
মৃত্যু
২৯,৩৬৯
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
৫৩৫
সুস্থ
৪৭৬
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

গ্যালারী

সম্পাদক : ইঞ্জি: কাজী সাব্বির আহমেদ

প্রকাশক : মোঃ নিজাম উদ্দিন

নির্বাহী সম্পাদক : মোঃ শাকিল আহমেদ তিয়াস

সহঃ সম্পাদক : মোঃ সাইফুল ইসলাম আপন

বার্তা সম্পাদক : মোঃ জাকির হোসেন

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিয়মঅনুযায়ী তথ্য মন্ত্রণালয় বরাবর নিবন্ধনের জন্য আবেদিত অনলাইন নিউজ পোর্টাল