মাগুরায় ফসলি জমিতে ইটভাটা! বাধা দেওয়ায় হামলা, ফসল ও সবজি ক্ষেত নষ্ট!

মাগুরায় ফসলি জমিতে ইটভাটা! বাধা দেওয়ায় হামলা, ফসল ও সবজি ক্ষেত নষ্ট!

 

মোঃ সাইফুল্লাহ মাগুরা প্রতিনিধিঃ মাগুরা সদরের ০৩ নং কছুন্দী ইউনিয়নের ০৭ নং ওয়ার্ডের আড়পাড়া গ্রামের ফসলি জমিতে ইটভাটা স্থাপনে বাঁধা দেওয়ায় গ্রামবাসীর উপর হামলা, ফসল ও সবজি ক্ষেত নষ্ট করার লিখিত অভিযোগ পাওয়া গেছে।

১০ সেপ্টেম্বর শনিবার দুপুরে কছুন্দী ইউনিয়নের ০৭ নং ওয়ার্ডের আড়পাড়া এলাকার গ্রামবাসীরা মাগুরা সদর থানার ওসি মোস্তাফিজুর রহমানের কাছে পঞ্চাশজন ভুক্তভোগির স্বাক্ষর করা লিখিত অভিযোগ দাখিল করেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, বাগবাড়িয়া গ্রামের বাসিন্দা মো. বক্কার মোল্যার ছেলে মো. অনিক মোল্যা ও আড়পাড়া গ্রামের গফুর মোল্যার ছেলে মো. নাদির মোল্যা তিন ফসলি জমির মধ্যে বসত বাড়ির নিকটে দুইটি অবৈধ ইটের ভাটা নির্মাণ শুরু করছে। এ ব্যাপারে গ্রামবাসী নিষেধ করতে গেলে তাদের উপর
ইটভাটার মালিক ও তাদের সহযোগীরা দেশীয় অস্ত্র- শস্ত্র নিয়ে গতকল শুক্রবার বিকাল ৫টার দিকে জমির প্রকৃত মালিকদের উপর আক্রমণ করে এবং সবজি ক্ষেত নষ্ট করে জমি দখল করে নেওয়ার চেষ্টা করে।

আড়পাড়া গ্রামের- নির্মল, কুমারেশ, বিরাট চন্দ্র বিশ্বাস, বাসুদেব গয়ালী, সুজন সরকার, বিদ্যুৎ গয়ালী, সুকুমারসহ একাধিক গ্রামবাসি বলেন, ইটভাটা দুইটির মালিকের সামান্য কিছু জমি রয়েছে আর বাকি সব জমি সাধারণ কৃষকদের। কৃষকরা তাদের জমিতে বৎসরে তিনটি ফসল উৎপাদন করে থাকে, যার মধ্যে রয়েছে সবজি চাষ। আমাদের এলাকায় যে সবজি চাষ হয় তাতে প্রায় মাগুরা জেলার সবজির চাহিদা মেটে। ইটভাটার মালিকেরা প্রভাবশালী হওয়ার তাদের ভাটা তৈরি করার জন্য চাহিদা মোতাবেক জমি না থাকলেও এলাকার অধিকাংশ সংখ্যালঘু (হিন্দু সম্প্রদায়) এর নিকট থেকে জমি লিজ নেওয়ার পায়তারা করছে। এখানে ইটভাটা হলে আমাদের দৈনন্দিন জীবন যাপনে মারাত্বক ক্ষতিকর প্রভাব পড়বে এবং এলাকার পরিবেশ ব্যাপক ক্ষতির সম্মুখিন হবে।

মাগুরা সদর থানার ওসি মোস্তাফিজুর রহমান জানান, চাষযোগ্য ফসলী জমিতে ইট ভাটা না করার জন্য গ্রামবাসী লিখিত অভিযোগ দিয়েছে। ঘটনাস্থলে গিয়ে পর্যবেক্ষকন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 


Leave a Reply

Your email address will not be published.

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
২,০২৬,২১২
সুস্থ
১,৯৬৬,১০৭
মৃত্যু
২৯,৩৬৯
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
৫৩৫
সুস্থ
৪৭৬
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

গ্যালারী

সম্পাদক : ইঞ্জি: কাজী সাব্বির আহমেদ

প্রকাশক : মোঃ নিজাম উদ্দিন

নির্বাহী সম্পাদক : মোঃ শাকিল আহমেদ তিয়াস

সহঃ সম্পাদক : মোঃ সাইফুল ইসলাম আপন

বার্তা সম্পাদক : মোঃ জাকির হোসেন

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিয়মঅনুযায়ী তথ্য মন্ত্রণালয় বরাবর নিবন্ধনের জন্য আবেদিত অনলাইন নিউজ পোর্টাল