এখন লকডাউনের দিকে যাচ্ছে স’রকার

এখন লকডাউনের দিকে যাচ্ছে স’রকার

 

নিজস্ব প্রতিনিধিঃ

বাংলাদেশের করোনা প’রিস্থিতি ক্র’ম’শ ভ’’য়’ঙ্ক’র হয়ে উ’ঠছে। আজ সাত মাসের মধ্যে সর্বোচ্চ পাঁচ হাজারের বেশি আ’ক্রান্ত হয়েছে। স্বা’স্থ্য অধিদপ্তার শ’ঙ্কা করছে যে, করোনা এখন লা’ফি’য়ে লা’ফি’য়ে বাড়তে পারে এবং সামনের দিনগুলোতে প’রিস্থিতি আরো খা’রা’প হতে পারে। এরকমই একটি ধারণা প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর মুখ্য স’চিব আজ করোনা সংক্র’মণ বৃ’দ্ধির প্রেক্ষিতে ১৮ দ’ফা নির্দে’শনা জা’রি করেছে যেখানে তিনি সমাবেশ, গণজমায়েত সীমিতকরণ সহ বিভিন্ন নির্দে’শনা জা’রি ক’রেছেন।

তবে স্বা’স্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন যে, সীমিত করণের যে নির্দে’শনা তা শেষ পর্যন্ত প্রতিফলিত হবে না। কারণ বাংলাদেশের মানুষ নানা বাস্তবতার কারণে করোনার চেয়ে জীবন এবং জীবিকাকে অ’ত্যন্ত গু’রুত্ব পূর্ণ মনে করছে। আর এ কারণেই এ সমস্ত বিধিনি’ষেধকে শেষ পর্যন্ত মানা সম্ভব হবে কিনা তা নিয়ে সং’শ’য় রয়েছে।

স্বা’স্থ্য বিশেষজ্ঞ ডা. ইকবাল আর্সলান বাংলা ইনসাইডারকে বলেছেন, যে দেশের মানুষ মাস্ক ব্যবহারই করে না সে দেশের মানুষ হোটেল-রেস্টুরেন্টে অর্ধেক শতাংশ জমায়েত হবে কিংবা গণজমায়েত করবে না, বাজার-হাটে যাবে না এটি মানা ক’ষ্ট’ক’র। কারণ তিনি বলেন, অ’তীতে অ’ভি’জ্ঞতা বলছে যে মানুষ এ সমস্ত মানে না। বরং কঠোরভাবে এটির প্রয়োগ ক’রতে হবে। আর যদি এটি না প্রয়োগ করা হয় তাহলে প’রিস্থিতি আরো খা’রাপ হতে পারে।

স্বা’স্থ্য অধিদপ্তরের একজন ক’র্মক’র্তা বলেছেন, যেভাবে করোনা সং’ক্রমণ বাড়ছে তাতে করে বাংলাদেশে আগামী কয়েকদিনের মধ্যে প্রতিদিন ১০ হাজার সং’ক্র’মণ চলে যেতে পারে। আর এটি যদি হয়, তাহলে স’রকারকে বিক’ল্প ভাবতে হবে।

আজকে প্রধানমন্ত্রী কার্যালয়ে প্রধানমন্ত্রীর মূখ্য স’চিব ড. আহম’দ কায়কাউস সামগ্রিক প’রিস্থিতি নিয়ে বিভিন্ন মহলের স’ঙ্গে কথা বলেছেন। বিশেষ করে স্বা’স্থ্য ম’ন্ত্রণালয়ের উর্ধ্বতন ক’র জা’রি করে দে’খতে চায় যে এতে করে প’রিস্থিতির উন্নতি হয় কিনা। যদি প’রিস্থিতির উন্নতি হয় তাহলে হয়ত স’রকার আর লকডাউনে যাবে না। কিন্তু এই ১৮ দ’ফা বাস্তবায়নের পরও যতি প’রিস্থিতির উন্নতি না হয় তাহলে স’রকারকে শেষ পর্যন্ত আবার লকডাউন বা সাধারণ ছুটিতে যেে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
২,০৩৭,৬২২
সুস্থ
১,৯৯৪,৫১৩
মৃত্যু
২৯,৪৪৩
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
১৩
সুস্থ
২৭১
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

গ্যালারী

সম্পাদক : ইঞ্জি: কাজী সাব্বির আহমেদ

প্রকাশক : মোঃ নিজাম উদ্দিন

নির্বাহী সম্পাদক : মোঃ শাকিল আহমেদ তিয়াস

সহঃ সম্পাদক : মোঃ সাইফুল ইসলাম আপন

বার্তা সম্পাদক : মোঃ জাকির হোসেন

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিয়মঅনুযায়ী তথ্য মন্ত্রণালয় বরাবর নিবন্ধনের জন্য আবেদিত অনলাইন নিউজ পোর্টাল